মেনু নির্বাচন করুন
পাতা

দর্শনীয় স্থান

দর্শনীয় স্থান

ইতিহাস সমৃদ্ব রাজাহার ইউনিয়ন । গাইবান্ধা জেলার ইতিহাস বইটিতে দেখা যায় ,রাজা বিরাটের রাজ্যের অভিন্ন সীমানা ছিল । মহাভারতের বন©না অনুযায়ী  রাজা বিরাটে রাজা ভগত ও কামরুপের রাজা ছিলেন । সেই সময় বিরাট রাজার দেশ মৎস্য দেশ বা রাজ্য নামে পরিচিত ছিল । এ রাজ্যের রাজধানী ছিল রাজা বিরাট ।কালের স্বাক্ষী স্বরুপ এখনও রাজপ্রাসাদের চিহ্ন বিরাজমান  রয়েছে । যা বত©মান টিলা আকারে রয়েছে। রাজা বিরাটে অনেক প্রাচীন টিলাও বিদ্যমান রয়েছে ।

 

 

 

জিউ বিগ্রহ মন্দির

 

জিউ বিগ্রহ মন্দির–বিরাট রাজার নিজ হাতে গড়া মদন মহন মন্দির তার বাস প্রাসাদে স্থাপন হয় । তা এখনও বত©মানরয়েছে । এখানে পূজা-পব©ন অনুষ্ঠিত হয়ে থাকে । প্রতি বছর বৈশাখ মাসের রবিবার এখানে মেলা  বসে ও পূজা অনুষ্ঠিত হয় । দেশ –বিদেশ থেকে এখানে অনেক ভক্তরা সমবেত হয়।

 

 

 

রাজাহার পীরের পুকুর :রাজাহার ইউনিয়নের রাজাহার গ্রামে অবস্থিত পীর পুকুর মাজার শরীফ । এই মাজারে একটি বকুল ফুলের গাছ রয়েছে যা, প্রাচীন কাল থেকে বিরাজমান । এই গাছটি বয়স সম্পকে© স্থানীয় লোকজনদের কাছে জানতে চাইলে তারা বলে যে, এই গাছ ব্যাপারে তারা কিছুই বলতে পারেনা । তবে কেউ কেউ বলেন যে , বাংলাদেশে যখন কয়েকজন ওলী এসেছিলেন তাদের মধ্যে একজন ওলী এখানে অবস্থান করেন এবং তার সময় থেকেই এই গাছটি বিদ্যমান রয়েছে । এই মাজারের পাশে একটি বড় পুকুর রয়েছে যা এই মাজারের সৌন্দয©বহন করে ।


Share with :

Facebook Twitter